রাবি’র সাবেক উপ-উপাচার্য ওয়াজেদ আলী আর নেই

16

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক উপ-উপাচার্য বিশিষ্ট ইতিহাসবিদ ও বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এম ওয়াজেদ আলী সোমবার সকালে বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাজলাস্থ নিজ বাড়িতে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহিৃ..রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি স্ত্রী, এক পুত্র ও এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। সোমবার জোহর নামাজের পর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে প্রাঙ্গনে আয়োজিত মরহুমের জানাযা নামাজে অংশ নেন সিটি মেয়র খায়রুজ্জামান লিটন। জানাযা নামাজে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সাবেক উপাচার্য প্রফেসর ড. সাইদুর রহমান খান, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক উপাচার্য প্রফেসর ড. আব্দুল খালেক, রাবি উপাচার্য প্রফেসর ড.এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মোঃ জাকারিয়াসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাসহ শিক্ষক-শিক্ষার্থী, স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ। জানাজা শেষে তার মরদেহ নিজ জেলা নওগাঁয় পারিবারিক গোরস্থানে দাফনের জন্য নিয়ে যাওয়া হয়।
তিনি ১৯৯৯ সালের নভেম্বর থেকে ২০০১ সালের নভেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্ব পালন করেন। বর্ণাঢ্য জীবনে তিনি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার পাশাপাশি সিন্ডিকেট ও সিনেট নির্বাচিত সদস্য, কলা অনুষদের নির্বাচিত ডিন, বিভাগীয় সভাপতিসহ প্রশাসনের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। বাংলাদেশের অর্থনৈতিক ইতিহাসসহ প্রাসঙ্গিক বিষয়ে তিনি কয়েকটি গ্রন্থের প্রণেতা। এছাড়া তার উল্লেখ্যযোগ্য সংখ্যক প্রবন্ধ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে। তিনি বেশ কয়েকটি এমফিল ও পিএইচডি গবেষণা তত্ত্বাবধান করেছেন। এছাড়াও তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যও ছিলেন। অধ্যাপক ড. এম ওয়াজেদ আলীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।  সোমবার এক শোক বিবৃতিতে এই শোক প্রকাশ করেন মেয়র। শোক বিবৃতিতে মেয়র মরহুমের আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনাও জানান তিনি।
এদিকে অধ্যাপক ড. এম ওয়াজেদ আলীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। এক শোক বার্তায় তারা বাংলাদেশে ইতিহাস চর্চা এবং উচ্চশিক্ষা ও গবেষণায় ওয়াজেদ আলীর অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং তার রুহের মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। প্রফেসর ড. ওয়াজেদ আলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপিকা রাশেদা খালেক ও উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আবদুল খালেক। এক শোক বার্তায় তারা বলেন, প্রফেসর ড. এম ওয়াজেদ আলী নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সূচনালগ্ন থেকে প্রফেসর, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি দেশের বিশিষ্ট ইতিহাসবিদ ও গবেষক ছিলেন। তার মৃত্যুতে দেশের শিক্ষাঙ্গনে যে শূন্যতা তৈরি হলো তা পূরণ হবার নয়। আমরা তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

SHARE